All Recipesবেকিং

চকলেট ব্যানানা কাপকেক

No ratings yet.

প্রিয় রান্নাঘর পাঠক, রান্নাঘরের আজকের আয়োজন চকলেট ব্যানানা কাপকেক। বাচ্চাদের পছন্দের খাবারে তালিকায় কাপকেক অন্যতম।আর তাতে যদি থাকে কলা ও চকলেট তাহলেতো আর কোন কথাই নেই। ঘরোয়া পার্টিতে, বাচ্চাদের জন্মদিনে বা টিফিনের জন্যও পারফেক্ট এই রেসিপিটি। তাহলে দেরি না করে দেখে নিন কিভাবে খুব সহজে তৈরি করবেন চকলেট ব্যানানা কাপকেক।

Servings: ৮ জন

Prep Time: ২০ মি.

Cook Time: ২২ মি.

Total Time: ৪২ মি.

 

চকলেট ব্যানানা কাপকেক ফারহানা সুমাইয়া | রান্না ঘর
উপকরন
  • ময়দা ১ কাপ
  • পাকা কলা ১ টি
  • চকলেট সিরাপ ১/৪ কাপ (বা কোকো পাউডারও দেয়া যাবে)
  • বেকিং পাউডার ১ চা চামচ
  • বেকিং সোডা ১/২ চা চামচ
  • বাটার ১/২ কাপ
  • চিনি ১/২ কাপ
  • ডিম ২ টি (রুম টেম্পারেচার)
  • তরল দুধ ১/২ কাপ (রুম টেম্পারেচার)
  • ভ্যানিলা এসেন্স ১ ১/২ চা চামচ
  • লবন ১/৮ চা চামচ
নির্দেশনা

১। প্রথমে ওভেন ৩৫০ ডিগ্রি ফাঃ অথবা ১৭৬ ডিগ্রি সেঃ এ প্রিহিট করে নিন।

২। এরপর একটি পাত্রে ড্রাই ইনগ্রেডিয়েন্টস যেমন ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা এবং লবন একসাথে নিয়ে চালনীতে ২ থেকে ৩ বার করে চেলে নিন। আলাদা পাত্রে পাকা কলা কাটা চামচের সাহায্যে মিহি করে গলিয়ে নিন।

৩। এখন বড় বোলে বাটার নিয়ে রুম টেম্পারেচারে কিছুক্ষণ রেখে দিন, বাটার কিছুটা নরম হলে ইলেকট্রিক বিটারে বিট করে নিন। বিট করতে করতে বাটার মসৃণ হয়ে গেলে চিনি এবং ভ্যানিলা এসেন্স দিয়ে আবারও বিট করুন যতক্ষণ না বাটার ও চিনির মিশ্রণ বেশ ফ্লাফি হয়ে যায়।

৪। এবার এই মিশ্রণে প্রথমে ১ টি ডিম দিয়ে কিছুক্ষণ বিট করুন। এরপর বাকি ১ টি ডিম দিয়ে আবার কিছুক্ষণ বিট করুন।

৫। সবশেষে মিশ্রণটিতে দুধ দিয়ে সামান্য বিট করে আবার সব একসাথে মিশিয়ে নিন। এখন এতে চকলেট সিরাপ এবং কলার মিশ্রণ দিয়ে চামচের সাহায্যে সব মিশিয়ে দিন। এবার আর বিট করবেন না। (আর যদি চকলেট সিরাপ এর বদলে কোকো পাউডার দিতে চান তাহলে আগে থেকেই ময়দার সাথে কোকো পাউডারও চেলে নিবেন।)

৬। এরপর এই মিশ্রণে আগে থেকে চেলে রাখা ড্রাই ইনগ্রেডিয়েন্টসগুলো তিন বার করে ঢেলে চামচ বা স্পাচুলার সাহায্যে সব একসাথে হালকা হাতে মিশিয়ে নিন। তৈরি কেকের ব্যাটার। (ড্রাই ইনগ্রেডিয়েন্টস সব একসাথে ঢেলে দিবেন না, শুকনা মিশ্রণ তিন ভাগ করে প্রতিবার এক ভাগ ঢেলে স্পাচুলা দিয়ে মিশিয়ে দিয়ে আবার বাকি দুভাগ এভাবে ঢেলে প্রতিবার হালকা হাতে সব মিশিয়ে দিবেন। এ সময় আর বিট করবেন না।)

৭। এবার কাপকেকের মোল্ডে কাপকেক লাইনার বসিয়ে পরিমানমত কেকের ব্যাটার নিয়ে মোল্ডগুলোর অর্ধেক পূরণ করুন।

৮। এখন প্রিহিটেড ওভেনে মোট ২০ থেকে ২২ মিনিট কেক বেক করে নিন। এরপর টুথপিক দিয়ে কেক চেক করে নিন। টুথপিকের মাথা ক্লিন থাকলে বুঝবেন কেক হয়ে গেছে আর যদি টুথপিকের মাথা ক্লিন না থাকে তাহলে আরো কিছুক্ষন বেক করুন।

৯। কেক বেক করা হয়ে গেলে ওভেন থেকে বের করে টাওয়েল দিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে দিন। এরপর পরিবেশন করুন মজাদার চকলেট ব্যানানা কাপ কেক।

 

চুলায় কেক তৈরির জন্য

১০। চুলায় কেক তৈরি করতে চাইলে কেক তৈরির শুরুতে হাড়িতে ১/২ ইঞ্চি পুরু করে লবন দিয়ে এর উপর একটি স্ট্যান্ড বসিয়ে হাঁড়ির মুখ ঢেকে চুলায় মিডিয়াম লো আঁচে পাত্রটি গরম করতে দিন ১০-১৫ মিনিটের জন্য। হাড়ি প্রিহিট হতে হতে কেকের ব্যাটার তৈরি করা শুরু করুন। 

১১। এরপর কেকের মোল্ড স্ট্যান্ডের উপর বসিয়ে দিয়ে হাড়ির ঢাকনা দিয়ে দিন। এরপর লো আঁচে কেক বেক করে নিবেন ২০ -২২ মিনিট বা যতক্ষণ না কেকের গোল্ডেন ব্রাউন কালার হয়ে আসে। বার বার হাড়ির ঢাকনা খুলে কেক চেক করতে যাবেননা। ২০ মিনিটের দিকে একবার টুথপিক দিয়ে কেক চেক করে দেখবেন, টুথপিক ক্লিন থাকলে বুঝবেন কেক হয়ে গিয়েছে আর টুথপিক ক্লিন না থাকলে আরও কিছুক্ষন বেক করবেন।

 

চকলেট ব্যানানা কাপকেক ফারহানা সুমাইয়া | রান্না ঘর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *