All Recipesস্পেশাল আইটেম

হোমমেড বাটার

5/5 (1)

প্রিয় রান্নাঘর পাঠক, রান্নাঘরের আজকের আয়োজন হোমমেড বাটার। কেক ডেকোরেশন, কেক তৈরি থেকে শুরু করে বিভিন্ন রেসিপিতে বাটার ব্যবহার করা হয়। আর এই বাটার যদি ঘরেই তৈরি করে নেয়া যায় একটি মাত্র উপাদান দিয়ে তাহলেতো আর কোন কথাই নেই। দোকানের কিনে আনা বাটারের মত করে কিভাবে নিজেই ঘরে বসে বানাবেন এই বাটার তা জানতে দেখে নিন নিচের প্রসেসটি।

উপকরন
  • দুধের সর ১ কাপ (সোয়া ২ লিটার ফুলক্রিম দুধের)
  • ফ্রিজের ঠাণ্ডা পানি ১ বোল + কিছু বরফ টুকরা
বাটার ফারহানা সুমাইয়া | রান্না ঘর
নির্দেশনা

১। প্রতিদিনকার দুধ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে সেই দুধের সর তুলে জমিয়ে বক্সে ভরে ফ্রিজারে রেখে দিন। (দুধের সর প্রতিদিনকার দুধ জ্বাল দিয়ে তুলে রাখতে পারেন। বা একদিনেই বারবার করে দুধ জ্বাল দিয়ে ঠাণ্ডা করে উপরে সর জমলে সেই সর বক্সে নিয়ে ফ্রিজে রাখতে পারেন।)

২। দুধের সর জমতে জমতে ১ কাপের মত হয়ে গেলে সর ফ্রিজার থেকে বের করে নরমাল টেম্পারেচারে রেখে নরম করে নিয়ে স্ট্যান্ড মিক্সার বা ইলেকট্রিক বিটারে বিট করে নিন। বিট করার সময় এর মধ্যে সামান্য ফ্রিজের ঠাণ্ডা পানি দিন।

৩। বিট করতে করতে সর থেকে উপরে বাটার জমতে শুরু করলে এবং বাটার মিল্ক আলাদা হয়ে গেলে এ পর্যায়ে বিট করা বন্ধ করে দিন।

৪। এবার বড় একটি বোলে ফ্রিজের বরফ ঠাণ্ডা পানি এবং অল্প কিছু বরফ টুকরা নিন। এখন উপরের জমে যাওয়া বাটার পুরোটা বাটার মিল্ক থেকে ছেঁকে ছেঁকে বরফ ঠাণ্ডা পানির মধ্যে নিন।

৫। বাটার ঠাণ্ডা পানিতে ছাড়ার কিছুক্ষন পর পানির মধ্যে থেকে বাটার গুলো জড় করে হাতের মধ্যে নিয়ে চেপে চেপে বাটার থেকে সব পানি ঝরিয়ে নিন।

৬। বাটার থেকে সব পানি ঝরিয়ে বাটার একটি চারকোনা বক্সে চেপে চেপে রেখে পছন্দসই আকার দিন। এরপর ফ্রিজে সংরক্ষণ করে রাখুন অনেক দিন পর্যন্ত।

বাটার ফারহানা সুমাইয়া | রান্না ঘর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *