All Recipesপিঠা

ভাপা পিঠা

3/5 (1)

রান্নাঘর ডট কমের আজকের আয়োজন ভাপা পিঠা। শীত মানেই পিঠা পুলির আয়োজন। আর শীতের পিঠা হিসেবে ভাপা পিঠার জুড়ি মেলে ভার। শীতের সকালে গরম গরম ভাপা পিঠা থাকলে আর কি চাই। তাহলে আর দেরি কেন, দেখে নিন ঐতিহ্যবাহী এই পিঠা তৈরির প্রণালী।

 

 

 

Prep Time: ১৫ মি.

Cook Time: ৩০ মি.

Total Time: ৪৫ মি.

 

 

ভাপা পিঠা ফারহানা সুমাইয়া | রান্না ঘর
উপকরন

 

  • সিদ্ধ চালের গুড়া ৩ কাপ
  • খেজুর গুড় ১ কাপ
  • নারিকেল কোরা ১ ১/২ কাপ
  • লবন সামান্য
  • পানি পরিমানমত

 

 

নির্দেশনা

১। প্রথমে চালের গুড়ার সাথে সামান্য লবন মিশিয়ে নিন।

২। এরপর চালের গুড়ার সাথে অল্প অল্প নরমাল পানি ছিটিয়ে মিশাতে থাকুন।

৩। চালের গুড়ার মধ্যে পানি একবারে বেশি দিবেন না, অল্প অল্প করে ছিটিয়ে দিতে থাকবেন। এমন আন্দাজে পানি দিবেন যাতে চালের গুড়ি ঝুরঝুরে থাকে। অর্থাৎ হাতে মুঠো করলে দলা বাধে কিন্তু হালকা চাপ দিলে আবার যাতে ঝরঝর করে ভেঙ্গে যায়।

৪। এরপর চালনিতে গুড়িটা চেলে আধা ঘণ্টা ঢেকে রেখে দিন।

৫। যে পাতিলে পিঠা তৈরি করবেন তাতে পর্যাপ্ত পরিমানে পানি নিন। পাতিলের মুখে ভাপা পিঠার সাজ বসিয়ে নিন (পিঠার সাজ না থাকলে পাতিলের মুখ ফয়েল পেপার দিয়ে মুড়ে কাঠি দিয়ে ফয়েলের মাঝখানে ছোট ছোট ছিদ্র করে নিন, এটাই ভাপা পিঠার সাজের কাজ করবে।)

৬। পাতিল চুলায় বসিয়ে জ্বাল দিন। পানি ফুটে উঠলে পিঠার প্রোসেসিং শুরু করুন।

৭।  ছোট সাইজের মাটি বা স্টিলের বাটিতে প্রথমে চালের গুড়া হাল্কা করে ছড়িয়ে দিন, এর উপর অল্প করে নারিকেল কোরা এবং গুড় দিয়ে আবার চালের গুড়া দিয়ে সব সমান করে ঢেকে হাত দিয়ে হাল্কা চেপে দিন। খুব বেশি চাপ দিবেন না এতে পিঠা বাটিতে আটকে থাকবে বা ভেঙ্গে যাবার সম্ভাবনা থাকবে।

৮। পাতলা কাপড় বা চিজ ক্লথ পানিতে ভিজিয়ে চিপে নিয়ে বাটি ঢেকে দিন। সাজ/ ফয়েলের মাঝখানে বাটিটা উপুড় করে সাবধানে উপর থেকে বাটি সরিয়ে কাপড় দিয়ে পিঠা মুড়ে দিন। এরপর পাতিলের ঢাকনা দিয়ে দিন।

৯। এক থেকে ২ মিনিট পর পাতিলের ঢাকনা তুলে সাবধানে কাপড়সহ পিঠা তুলে নিন।  (প্রতিবার পিঠা দেবার আগে কাপড় বা চিজ ক্লথ পানিতে ভিজিয়ে চেপে পানি ঝরিয়ে নিবেন।)

১০। এভাবে সব পিঠা তৈরি করে নিন।

১১। এরপর পরিবেশন করুন গরম গরম ভাপা পিঠা।

 

 

ভাপা পিঠা ফারহানা সুমাইয়া | রান্না ঘর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *