All Recipesডেজার্ট

চকোলেট ক্যারামেল পুডিং

4/5 (1)

চকোলেটের তৈরি নানান ধরনের খাবার খেতে যারা পছন্দ করেন তাদের জন্য রান্নাঘরের আজকের আয়োজন  মজাদার চকোলেট ক্যারামেল পুডিং। ডেজার্ট হিসেবে খাবারটি অসাধারন, তৈরিও করা যায় সহজে। তাহলে দেখে নিন কিভাবে তৈরি করবেন চকোলেটের স্বাদে ভরা মজাদার এ পুডিংটি।

 

Servings: ২ জন

Prep Time: ৫ মি.

Cook Time: ৪০ মি.

Total Time: ৪৫ মি.

 

উপকরন
  • ইভাপোরেটেড মিল্ক (ঘন দুধ) ১/২ কাপ
  • ডিম ১ টি
  • চকোলেট সিরাপ ৩ টেবিল চামচ
  • চিনি  ১ টেবিল চামচ (স্বাদ অনুযায়ী কম বা বেশি দিন)
  • ভেনিলা এসেন্স ১/২ চা চামচ

ক্যারামেলের জন্য

  • চিনি ১ টেবিল চামচ
  • পানি ১/২ টেবিল চামচ
নির্দেশনা

১। প্রথমে রেমেকিন্স বাটিতে ১ টেবিল চামচ চিনি ও ১/২ টেবিল চামচ পানি নিয়ে মাইক্রোওয়েভে ১ মিনিট দিয়ে ক্যারামেল করে নিন। রেমেকিন্স বাটি না থাকলে পুডিং এর মোলডে পানি এবং চিনি নিয়ে চুলায় অল্প তাপে দিয়ে ক্যারামেল করে নিন।

২। আলাদা একটি পাত্রে ডিম নিয়ে কাঁটাচামচ দিয়ে ডিমটি অল্প ফেটে নিয়ে এর সাথে একে একে দুধ, চকোলেট সিরাপ, চিনি ও ভেনিলা এসেন্স মিশিয়ে নিন। চকলেট সিরাপ না থাকলে সেমি সুইট চকলেট চিপস গলিয়েও করা যাবে। সেক্ষেত্রে চিনি একটু বেশি দিলেই হবে।

৩। এখন ক্যারামেল করা রেমিকিন্স বাটিতে বা পুডিং এর মোলডে ডিম, দুধ ও চকোলেটের মিশ্রণগুলো সব একসাথে ঢেলে নিন। বাটির মুখ ফয়েল পেপার দিয়ে ঢেকে দিন।

৪। একটি ওভেনপ্রুফ ট্রেতে পরিমাণ মতো গরম পানি নিয়ে এর উপর পুডিং এর বাটি বসিয়ে ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রী সেঃ বা ৩৫০ ডিগ্রি ফাঃ তাপমাত্রায় ৩০-৪০ মিনিট বেক করুন।

৫। ওভেনে করতে না চাইলে পুডিং চুলায়ও করতে পারেন। এজন্য চুলায় বড় পাত্র বসিয়ে এর মধ্যে অল্প পরিমান পানি দিয়ে পুডিং এর বাটি বসিয়ে দিবেন। পানি এমন পরিমানে দিবেন যাতে পানি ফুটে পুডিং এর বাটিতে প্রবেশ না করে। এ অবস্থায় পাত্র ঢেকে দিয়ে ৩০-৪০ মিনিটের মত জ্বাল দিন।

৬। পুডিং এর ভিতরে হয়েছে কিনা তা বুঝতে একটি ছুরি বা কাঠি দিয়ে পরীক্ষা করে দেখুন। ছুরি বা কাঠির মাথা যদি ক্লিন থাকে তাহলে বুঝবেন পুডিং তৈরি হয়ে গেছে। পুডিং তৈরি হয়ে গেলে ওভেন থেকে বের করে নিন। আর যদি না হয়ে থাকে তাহলে আরও কিছুক্ষণ বেক করে তারপর বের করুন।

৭। ওভেন থেকে বের করার পর পুডিং পুরোপুরি ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হয়ে এলে ছুরি দিয়ে চারপাশ ছাড়িয়ে প্লেটের উপর উপুড় করে ঢালুন। কেটে পরিবেশন করুন মজাদার চকোলেট ক্যারামেল পুডিং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *