All Recipesনাস্তাবেকিং

চুলায় তৈরি বাটার কুকি

No ratings yet.

প্রিয় রান্নাঘর পাঠক, রান্নাঘরের আজকের আয়োজন মজাদার বাটার কুকি। বিকেলের নাস্তা হিসেবে চা এর সাথে এটি অতুলনীয়। কুকিটি তৈরি করা অত্যন্ত সহজ আর তৈরিও হয় ঝটপট। দেখে নিন কিভাবে তৈরি করবেন রেসিপিটি।

Servings: ৪ জন

Prep Time: ১৫ মি.

Cook Time: ৩০ মি.

Total Time: ৪৫ মি.

 
উপকরন
  • বাটার ৬ টেবিল চামচ
  • ময়দা ৩/৪ কাপ  (৩/৪ কাপ = পৌনে ১ কাপ) 
  • কর্ণস্টার্চ ১ টেবিল চামচ
  • পাউডার সুগার ১০-১২ টেবিল চামচ বা স্বাদমত
  • লবন ১ চিমটি
  • ভ্যানিলা এসেন্স ২ চা চামচ

 

বাটার কুকি ফারহানা সুমাইয়া | রান্না ঘর
 নির্দেশনা

১। বাটার কিছুক্ষণ রুমটেম্পারেচারে রেখে নরম করে নিন। ময়দা এবং কর্ণস্টার্চ একসাথে চেলে নিন।

২। বাটারের সাথে লবন, পাউডার সুগার এবং ভ্যানিলা এসেন্স নিয়ে ইলেকট্রিক বিটার দিয়ে বিট করতে থাকুন যতক্ষণ না মিশ্রণটি বেশ ফ্লাফি হয়।

৩। এরপর বাটারের এই মিশ্রণের সাথে ময়দা ও কর্ণস্টার্চ মিশিয়ে বিস্কুটের খামির তৈরি করে খামিরটি কুকি প্রেসে নিয়ে নিন। (ময়দা একবারে সব ঢেলে দিবেননা। অল্প অল্প করে মিশাবেন। খামির তৈরিতে অনেক সময় ময়দা কম লাগতে পারে আবার বেশিও লাগতে পারে।)

৪। এখন বেকিং ট্রের উপর বেকিং সিট নিয়ে কুকি একটু গ্যাপে গ্যাপে প্রেস করে নিন। কুকি প্রেস না থাকলে কুকির খামির পাইপিং ব্যাগে ভরেও ইচ্ছামত ডিজাইন করতে পারবেন বা রুটি বেলার পিড়িতে ক্লিং র‌্যাপ বা  প্লাস্টিক বিছিয়ে খামির রেখে এর উপর আবার আরেক পরত প্লাস্টিক বিছিয়ে বেলুনি দিয়ে আধা ইঞ্চি পুরু করে বেলে পছন্দসই আকারে কুকি কেটে নিবেন। 

৫। এবার একটি তলা ভারী হাড়ি বা প্যানে বেশ অনেকখানি লবন দিয়ে এর উপর একটি স্ট্যান্ড রাখুন। এরপর পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে চুলায় মাঝারী থেকে একটু কম আঁচে ১০ মিনিট গরম হতে দিন। ১০ মিনিট পর প্যানের ঢাকনা খুলে স্ট্যান্ডের উপর বেকিং ট্রে বসিয়ে প্যানটি আবার ঢেকে দিন।  এরপর আর হাড়ি বা প্যানের ঢাকনা খুলবেননা।  আর চুলার আঁচ মাঝারি থেকে বেশ কম করে রাখবেন।

৬। ২৫ থেকে ৩০ মিনিটের মধ্যে বা কুকির কালার গোল্ডেন হয়ে গেলেই চুলা বন্ধ করে কুকিগুলো নামিয়ে নিন। এরপর কুকিগুলো রুম টেম্পারেচারে রেখে ঠাণ্ডা করে নিয়ে এয়ার টাইট বক্সে সংরক্ষণ করে রাখুন।

 

নোট

*** প্যানের ঢাকনা কাঁচের হলে সব থেকে ভাল হয়, তাহলে আর বার বার ঢাকনা উলটে বিস্কুট চেক করা লাগেনা, বাইরে থেকেই কুকির অবস্থা দেখা যাবে। ***

*** কুকি ওভেনে তৈরি করতে চাইলে ওভেন ৩৫০ ডিগ্রী ফাঃ বা ১৮০ ডিগ্রি সেঃ এ প্রিহিট করে নিন। বেকিং প্যানে পার্চমেন্ট পেপার বিছিয়ে বিস্কুটগুলো সাজিয়ে নিন। এরপর বিস্কুটগুলো ওভেনে বেক করে নিন মোট ১৫-১৬ মিনিট বা যতক্ষণনা বিস্কুটের কালার গোল্ডেন হয়ে আসে। ***

*** কুকি গরম থাকা অবস্থায় প্রথম প্রথম হাল্কা নরম মনে হতে পারে, তবে ভয় পাওয়ার কোন কারন নেই ঠাণ্ডা হতে হতেই কুকি মচমচে হয়ে আসবে। ***

 

বাটার কুকি ফারহানা সুমাইয়া | রান্না ঘর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *