All Recipesডেজার্টমিষ্টান্ন

মিষ্টি দই

5/5 (1)

প্রিয় রান্নাঘর পাঠক রান্নাঘর ডট কম এর আজকের আয়োজন মিষ্টি দই। বিভিন্ন অনুষ্ঠানে অতিথি আপ্যায়নে মিষ্টি দই বেশ জনপ্রিয় একটি খাবার। ভারী খাবারের পর পাতে একটুখানি দই যেন অমৃত। দেখে নিন মিষ্টি দই তৈরির প্রনালি।

মিষ্টি দই ফারহানা সুমাইয়া | রান্না ঘর
উপকরন
  • দুধ ১ লিটার
  • চিনি ৩/৪ কাপ
  • ১ টেবিল চামচ খেজুর গুঁড় (ফ্লেবারের জন্য)
  • টকদই ২/৩ কাপ
মিষ্টি দই ফারহানা সুমাইয়া | রান্না ঘর
নির্দেশনা

১। টক দই ঘণ্টাখানেকের মত ছাঁকনিতে রেখে দই থেকে সমস্ত পানি ঝরিয়ে নিন।

২। একটি পাত্রে ১/৪ কাপ চিনি ও ১ টেবিল চামচ পানি মিশিয়ে ক্যারামেল তৈরি করে নিন।

৩। এখন ক্যারামেলের সুন্দর কালার চলে আসলে এর মধ্যে ১/২ কাপ দুধ ঢেলে অল্প আঁচে সব নেড়ে মিশিয়ে দিন। এই মিশ্রণের সাথে ১ টেবিল চামচ খেজুরের গুঁড় মিশিয়ে নিন।

৪। এরপর আলাদা পাত্রে বাকি দুধ জ্বাল দিন। দুধ ফুটে উঠলে  ১/২ কাপ চিনি দিন। চুলার আঁচ মাঝারি রেখে দুধ ঘন ঘন নেড়ে দিন যাতে পাত্রের তলায় লেগে না যায়।

৫। দুধ মোট তিন থেকে চার বার ফুটিয়ে এর মধ্যে আগে থেকে তৈরি করে রাখা ক্যারামেল দুধের মিশ্রণ ঢেলে  দুধ আরো একবার ভালভাবে ফুটিয়ে চুলা থেকে নামিয়ে নিন।

৬।এখন একটি বোলে পানি ঝরানো টক দইটা নিয়ে হুইস্ক দিয়ে ভাল করে দইটা ফেটে নিন।

৭। দুধের গরম ভাব কিছুটা কমে আঙুল সহ্য করতে পারে এমন হাল্কা কুসুম গরম দুধ ফেটানো টক দইয়ের মধ্যে ঢেলে ভালকরে নেড়ে নেড়ে মিশিয়ে দিন।

৮। এখন এই মিশ্রণটি একটু উপর থেকে ধরে দইয়ের হাঁড়িতে ঢেলে দিন। এরপর আর দইএর পাত্র বেশি নাড়াচাড়া করবেন না।

৯। দইয়ের পাত্রটি ঢাকনা বা এলুমিনিয়াম ফয়েলে মুড়িয়ে গরম তোয়ালে দিয়ে ভাল করে ঢেকে দিন। এরপর রান্নাঘরের গরম কোন জায়গায় সারারাত রেখে দিন। সকালে দেখবেন দই সুন্দর জমে গেছে।

১০। দই জমে গেলে দইএর পাত্র বেশি নাড়াচাড়া না করে দই ফ্রিজে ৩-৪ ঘণ্টার জন্য রেখে দিন, এতে দই আরও সুন্দর সেট হবে।

১১। এরপর পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা মজাদার মিষ্টি দই।

মিষ্টি দই ফারহানা সুমাইয়া | রান্না ঘর

ওভেনে মিষ্টি দই তৈরি

ওভেনে দই করতে চাইলে ওভেনে বেক অপশনে ১৭০ ডিগ্রী ফারেনহাইটে (৭৭ ডিগ্রী সেঃ) ২ ঘণ্টার মত সেট করে দই রেখে দিবেন। ২ ঘণ্টা পর ওভেন বন্ধ করে দই এভাবেই রেখে দিবেন, ওভেনের দরজা আর খুলবেন না। সকালে একবারে অভেন থেকে দই বের করে ফিজে ৩-৪ ঘণ্টা রেখে  এরপর পরিবেশন করবেন।

মিষ্টি দই ফারহানা সুমাইয়া | রান্না ঘর

চুলায় মিষ্টি দই তৈরি

চুলায় দই করতে চাইলে বড় হাঁড়িতে স্ট্যান্ড বসিয়ে এর উপর তোয়ালে বিছিয়ে নিন। এরপর দইয়ের পাত্রের মুখ ঢেকে পাত্রটি তোয়ালের উপর বসিয়ে আরেক পরত তোয়ালে দিয়ে দইয়ের পাত্রটি ঢেকে দিন। এরপর হাঁড়ি ঢেকে চুলায় একেবারে লো আঁচে বসিয়ে রাখুন মোট ১ ঘণ্টা। ১ ঘণ্টা পর চুলা বন্ধ করে দিন। এই এক ঘণ্টাতেই দই বসে যাবে। দু তিন ঘণ্টার মধ্যে আর হাঁড়ি নাড়াচাড়া করার দরকার নেই। এরপর দইএর পাত্র ফ্রিজে রেখে দিন ৩-৪ ঘণ্টার জন্য। এই সময়ের মধ্যে দই আরও সুন্দর সেট হবে।

মিষ্টি দই ফারহানা সুমাইয়া | রান্না ঘর

নোট

*** এতকিছুর পরও যদি দই না জমে বা জমে যাওয়া দইয়ে দ্রুত পানি এসে যায় তাহলে দুধ জ্বাল দেয়ার সময় সামান্য ঠাণ্ডা পানিতে ২ চা চামচ কর্ণস্টার্চ গুলে দুধে মিশিয়ে নিবেন। এতে দই না জমার কোন চান্সই থাকবেনা। আর এর কারনে দইয়ের স্বাদেও কোন পরিবর্তন হবেনা। ***

*** চিনি বা গুঁড় নিজেদের পছন্দ মত বাড়িয়ে কমিয়ে নিতে পারবেন। ***

*** দুধের সাথে মিশানোর আগে দই বা দইয়ের বীজ থেকে সব পানি ঝরিয়ে নিবেন। দই সুন্দর জমাট বাঁধবে। ***

মিষ্টি দই ফারহানা সুমাইয়া | রান্না ঘর

2 thoughts on “মিষ্টি দই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *