All Recipesবেকিং

হোয়াইট কেক

No ratings yet.

প্রিয় রান্নাঘর পাঠক রান্নাঘর ডট কম এর আজকের আয়োজন হোয়াইট কেক। এই কেক সাধারনত ক্লাসিক ওয়েডিং কেক হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। অন্য কেক থেকে এই কেকের পার্থক্য হল এতে শুধুমাত্র ডিমের সাদা অংশ ব্যবহার করা হয়, কোন ডিমের কুসুম দেয়া হয়না। দেখে নিন কিভাবে তৈরি করবেন হোয়াইট কেক।

 

Servings: ৪-৫ জন 

Prep Time: ২৫ মি.

Cook Time: ৩০ মি.

Total Time: ৫৫ মি.  

 

হোয়াইট কেক ফারহানা সুমাইয়া | রান্না ঘর
উপকরন
  • ময়দা ১/২ + ১/৪ কাপ
  • বেকিং পাউডার ১/২ + ১/৪ চা চামচ
  • বেকিং সোডা ১/৪ চা চামচ
  • বাটার ১/৪ কাপ + তেল ২ টেবিল চামচ
  • চিনি ৬ টেবিল চামচ
  • ডিমের সাদা ২ টি (রুম টেম্পারেচার)
  • তরল দুধ ১/৪ কাপ
  • পানি ঝরানো টক দই ৩ টেবিল চামচ
  • ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
  • লবন ১ চিমটি

 

বাটারক্রিম ফ্রস্টিং 

  • আনসল্টেড বাটার ১ ১/২ কাপ (৩৪০ গ্রাম)
  • আইসিং সুগার ২ ১/২ কাপ
  • ঠাণ্ডা দুধ ২/৩ কাপ
  • ভ্যানিলা ১ ১/২ চা চামচ

 

হোয়াইট কেক ফারহানা সুমাইয়া | রান্না ঘর

 

নির্দেশনা 

১। প্রথমে ওভেন ৩৫০ ডিগ্রি ফাঃ অথবা ১৭৬ ডিগ্রি সেঃ এ প্রিহিট করে নিন। কেক মোল্ডে তেল ব্রাশ করে পার্চমেন্ট পেপার বিছিয়ে রাখুন।

২। এরপর একটি পাত্রে ড্রাই ইনগ্রেডিয়েন্টস যেমন ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা এবং লবন একসাথে নিয়ে চালনীতে ৩ থেকে ৪ বার চেলে নিন।

৩। দুধ এবং টকদই একসাথে নিয়ে ভালকরে মিক্স করে রাখুন।

৪। আলাদা পাত্রে বাটার নিয়ে রুম টেম্পারেচারে কিছুক্ষণ রেখে কিছুটা নরম হলে বাটার এবং তেল ইলেকট্রিক বিটারে বিট করে নিন। বিট করতে করতে বাটার মসৃণ হয়ে গেলে চিনি এবং ভ্যানিলা এসেন্স দিয়ে আবারও বিট করুন যতক্ষণ না তেল, বাটার ও চিনির মিশ্রণ বেশ ফ্লাফি হয়ে যায়।

৫। এবার এই মিশ্রণে ডিমের সাদা দিয়ে বিট করে নিন।

৬। সবশেষে মিশ্রণটিতে দুধ দইয়ের মিশ্রণ দিয়ে সব একসাথে বিট করুন। দুধ দইয়ের মিশ্রণ দেয়ার পর ব্যাটার কিছুটা ছাড়া ছাড়া মনে হতে পারে। এক্ষেত্রে চিন্তার কোন কারন নেই।

৭। এখন এই তরল মিশ্রণে আগে থেকে চেলে রাখা ড্রাই ইনগ্রেডিয়েন্টসগুলো তিন বার করে ঢেলে চামচ বা স্পাচুলার সাহায্যে সব একসাথে হালকা হাতে মিশিয়ে নিন। তৈরি কেকের ব্যাটার। (ড্রাই ইনগ্রেডিয়েন্টস সব একসাথে ঢেলে দিবেন না, শুকনা মিশ্রণ তিন ভাগ করে প্রতিবার এক ভাগ ঢেলে স্পাচুলা দিয়ে মিশিয়ে দিয়ে আবার বাকি দুভাগ এভাবে ঢেলে প্রতিবার হালকা হাতে সব মিশিয়ে দিবেন। এ সময় আর বিট করবেন না।)

৮। এবার কেকের মোল্ডে কেকের ব্যাটার ঢেলে মোল্ডটি ধরে হালকা ট্যাপ করে নিন যাতে ব্যাটার থেকে এয়ার বেরিয়ে যায়।

৯। এখন প্রিহিটেড ওভেনে মোট ২৫ থেকে ৩০ মিনিট কেক বেক করে নিন। বেকিং এর একেবারে শেষের দিকে টুথপিক দিয়ে কেক একবার চেক করে নিন। টুথপিকের মাথা ক্লিন থাকলে বুঝবেন কেক হয়ে গেছে আর যদি টুথপিকের মাথা ক্লিন না থাকে তাহলে কেক আরো কিছুক্ষন বেক করুন।

১০। কেক বেক করা হয়ে গেলে ওভেন থেকে বের করে কেক টাওয়েল দিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে দিন।

১১। গরম গরম অবস্থায় কেক মোল্ড আউট করতে যাবেননা। কেক কিছুটা ঠাণ্ডা হলে এরপর মোল্ড আউট করবেন।

১২। কেক মোল্ড আউট করে কেকের মাঝখানে ছুরি দিয়ে কেটে সমানভাবে দু স্লাইস করে কেটে নিন। এরপর ক্লিং ফ্লিং দিয়ে কেক স্লাইস দুটি র‍্যাপ করে রেফ্রিজারেটরে রেখে পুরোপুরি ঠাণ্ডা করে নিন।

 

স্মুথ বাটারক্রিম ফ্রস্টিং তৈরি 

১৩। শুকনা বোলে রুম টেম্পারেচারে রাখা বাটার নিয়ে কিছুক্ষন বিট করে নিন।

১৪। বাটার বিট করতে করতে ফ্লাফি হয়ে গেলে অল্প অল্প করে আইসিং সুগার দিন আর বিট করতে থাকুন।

১৫। কয়েকবার করে আইসিং সুগার মিশিয়ে বাটার বিট করতে থাকুন।

১৬। বিট করতে করতে ফ্লাফি স্মুথ বাটার তৈরি হলে সব শেষে দুধ এবং ভ্যানিলা দিন।

১৭। আবার সব একসাথে হাই স্পীডে বিট করুন।

১৮। খুব সুন্দর স্মুথ ক্রিম তৈরি হয়ে গেলে বিট করা বন্ধ করে দিন। তৈরি বাটারক্রিম ফ্রস্টিং। এ সময় পছন্দসই কালার যোগ করতে পারেন।

১৯। এরপর বাটারক্রিম ফ্রস্টিং পাইপিং ব্যাগে নিয়ে নিন।

কেক ডেকোরেশন

২১। রেফ্রিজারেটর থেকে কেক বের করে টার্নটেবলে সামান্য ক্রিম দিয়ে এর উপর কেকের উপরের অংশ রাখুন। কেকের উপর খুবই সামান্য সুগার সিরাপ ব্রাশ করুন।

২২। আইসিং স্পাচুলা দিয়ে কেকের উপর সমান করে সাদা কালারের বাটারক্রিম ফ্রস্টিং করে নিন। এর উপর কেকের নিচের অংশ এমনভাবে বসান যাতে নিচের সমান পার্ট উপরের দিকে থাকে। এরপর হাত দিয়ে কেকের উপর হালকা চেপে কেক দুটি সেট করে নিন।

২৩। এখন পুরো কেকে এক লেয়ার ক্রিম ফ্রস্টিং করে কেক ২০-২৫ মিনিট রেফ্রিজারেটরে রাখুন।

২৪। ২০-২৫ মিনিট পর কেক ফ্রিজ থেকে বের করে এর উপর আরও এক লেয়ার ক্রিম ফ্রস্টিং করুন।

২৫। এরপর কেকের উপর কালার ক্রিম পাইপিং করে পছন্দ সই ডিজাইন করে নিন।

 

 

 

চুলায় কেক তৈরির করতে চাইলে

১। চুলায় কেক তৈরি করতে চাইলে কেক তৈরির শুরুতে হাড়িতে ১/২ ইঞ্চি পুরু করে লবন দিয়ে এর উপর একটি স্ট্যান্ড বসিয়ে হাঁড়ির মুখ ঢেকে চুলায় মিডিয়াম লো আঁচে পাত্রটি গরম করতে দিন ১০-১৫ মিনিটের জন্য। হাড়ি প্রিহিট হতে হতে কেকের ব্যাটার তৈরি করা শুরু করুন। (এর কারন হল কেকের ব্যাটার তৈরি করে যদি বেক না করে বাইরে বেশিক্ষন রেখে দেন তাহলে কেক ফুলতে ঝামেলা করে। এজন্য আগে থেকেই প্রিহিট করে রাখা ভাল।)

২। এরপর কেকের মোল্ড স্ট্যান্ডের উপর বসিয়ে দিয়ে হাড়ির ঢাকনা দিয়ে দিন। লো আঁচে কেক বেক করে নিবেন ৩০-৩৫ মিনিট বা যতক্ষণ না কেকের গোল্ডেন ব্রাউন কালার হয়ে আসে। বার বার হাড়ির ঢাকনা খুলে কেক চেক করতে যাবেননা। শেষের দিকে একবার টুথপিক দিয়ে কেক চেক করে দেখবেন, টুথপিক ক্লিন থাকলে বুঝবেন কেক হয়ে গিয়েছে আর টুথপিক ক্লিন না থাকলে আরও কিছুক্ষন বেক করবেন।

 

 

 

হোয়াইট কেক ফারহানা সুমাইয়া | রান্না ঘর

One thought on “হোয়াইট কেক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *